প্রথম আলো স্টাইল ব্লগার টেম্পেলেট আপডেট ভার্সন এবং ডকুমেন্টেশন

 প্রথম আলো স্টাইল ব্লগার টেম্পেলেট আপডেট ভার্সন এবং ডকুমেন্টেশন

হেলো বন্ধুরা,

আশা করি সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আবারও ব্লগার টেম্পেলেট নিয়ে হাজির হয়েছি। আজকে কোন ব্লগার টেম্পেলেট নিয়ে টিউন হতে চলেছে আশা করি আজকের টাইটেল দেখেই বুঝে গেছেন। তো কথা বাড়াব না সরাসরি মূল বিষয়ে ফীরে যাই...

...Lets Start...

এখন পর্যন্ত যারা আমার এই আর্টিকেল টি পড়তেছেন , তারা হয়ত আমার এই ব্লগার টেম্পেলেট টি ব্যবহার করতেছেন অথবা এই ব্লগার টেম্পেলেট টি আপনার পছন্দ হয়েছে।

যদি অনলাইনে অনেক খুজা খুজির পর এই ব্লগার টেম্পেলেট টি না পেয়ে থাকেন তবে আজ এখন সঠিক জায়গায় আছেন। কারন এই ব্লগার টেম্পেলেট টি আমার নিজের তৈরি করা। আর আমি ছাড়া যদি অন্য কোন প্লাট ফর্মে এই ব্লগার টেম্পেলেট টি কিনে থাকেন তবে কোন রকম সহযোগিতা পাবেন না।

Prothom-Alo । প্রথম আলো
Prothom-Alo । প্রথম আলো

এই ব্লগার টেম্পেলেট এর আপডেট ভার্সনে অনেক গুলো নতুন ফিচার যুক্ত করা হয়েছে। পূর্বের ব্লগার টেম্পেলেট এ যে সকল মিস্টেক ছিল সে গুলো ঠিক করা হয়েছে। আর এখন ব্লগার টেম্পেলেট টি LayOut থেকেই সম্পুর্ন ব্লগার টেম্পেলেট টি Customize করা যাবে।

বর্তমানে ব্লগার টেম্পেলেট টি এমন ভাবে উপস্থাপন করা হয়েছে যাতে করে নতুনরা কোন রকম Programming Knowledge ছারাই একটি নিউস ওয়েব সাইট তৈরি করতে পারে।


এই টেম্পলেট এ যে সকল বিষয় আপডেট করা হয়েছে এবং অনেক গুলো Blogger Widgets নতুন ভাবে যুক্ত করা হয়েছে। এতে করে ওয়েব সাইট এর এড সেকশন গুলো , ব্লগার টেম্পেলেট এর Widgets Sections গুলো সহজেই কাস্টমাইজ করা সম্ভব হয়েছে।


১। Header Menubar Label

হিডারে আমরা একটি মেনুবার দেখতে পাচ্ছি। এটি পূরবের ব্লগার টেম্পেলেট এ কোড এডিট করে কাস্টমাইজ করতে হত কিন্তু এখন LayOut থেকেই এটি এডিট করতে পারবেন। এখানে Label Widgets যুক্ত করা হয়েছে।

Header Menubar - প্রথম আলো
Header Menubar - প্রথম আলো

২। Header Children Menubar

আমরা দেখেছি যে হিডারের মেনুবারের ভিতরে আরোও ৬ টি মেনুবার রয়েছে। এ গুলো ছোট ছোট মেনুবার। এই মেনুবার গুলোও যে কেউ Layout থেকেই নতুন মেনু যুক্ত বা অপসরন করতে পারবে।

Children Menubar । প্রথম আলো
Children Menubar । প্রথম আলো

৩। News Ticker

পূর্বের ব্লগার টেম্পেলেট এ এই Widgets Section টি যুক্ত করা ছিলনা। নতুন ভাবে এই Widget Section টি যুক্ত করা হয়েছে। যেটি একটি নিউস ওয়েব সাইট এর জন্য অত্যন্ত খুবই গুরুত্বপূর্ণ।

প্রথম আলো - News Ticker
প্রথম আলো - News Ticker

৪। Featured Post Widgets

এই Widget Section টি পূর্বের ব্লগার টেম্পেলেট এ যুক্ত করা ছিল না। নতুন ভাবে এই সেকশন টি যুক্ত করা হয়েছে। এতে করে এখন থেকে যে কোন একটি পোস্ট কে ফিচারেড করে রাখা সম্ভব হবে।

Prothom-Alo । Featured Post
Prothom-Alo । Featured Post

৫। Popular Post Section

এই সেকশন টি পূর্ব থেকেই যুক্ত করা ছিল কিন্তু বর্তমানে এই সেকশন টি একটু মডিফাই করা হয়েছে। পুর্বে শুধু মাত্র দুই টি পোস্ট দেখানো হয়েছিল। এখন একই এরিয়ার মধ্যে তিন টি পোস্ট দেখানো হয়েছে।

Popular Post - Prothom Alo
Popular Post - Prothom Alo

৬। App Store & Play Store Link

এই সেকশন টি এখন Widget Section আকারে তৈরি করা হয়েছে , কারন এখন এটি LayOut থেকেই ম্যানেজ করা যাবে লিংক এবং ইমেজ দুই টি।

Store Link & Images । প্রথম আলো
Store Link & Images । প্রথম আলো

৭। Footer Section

এই সেকশনের মধ্যে যে মেনুবার গুলো রয়েছে সব গুলোই এখন Widgets আকারে তৈরি করা রয়েছে। যে কারনে এখন আর কোড এডিট করার প্রয়োজন নেই। এমন কি ফুটারের কপিরাইট টেক্স, কন্টাক্ট সব এখন LayOut থেকেই এডিট বা ডেলেট করা যাবে।

Footer Widgets Section - প্রথম আলো
Footer Widgets Section - প্রথম আলো

৮। Others Wisgets

এছাড়াও প্রায় সকল Widgets Section গুলো মডিফাই করা হয়েছে, কারন ওয়েব সাইট এর সামজস্য তৈরি করা হয়েছে। অনেক নতুন সি এস এস , এইস টি এম এল যুক্ত করা হয়েছে।


# How To Customize Post Sections । কি ভাবে একটি পোস্ট সেকশন কাস্টমাইজ করবেন ?

হেলো প্রিয় ভিসিটর,

প্রত্যেক টি Widget Section এ আলাদা আলাদা পোস্ট দেখানোর জন্য আপনাকে শুধু মাত্র LayOut থেকে Html/Javascript Section টি Edit এ ক্লিক করে শুধু মাত্র Label নাম টি পরিবর্তন করে দিবেন।

তাহলেই হবে, এতে করে ওই Label এর সকল পোস্ট এর Latest Update ওই সেকশনে দেখানো শুরু করবে। প্রত্যেক টি পোস্ট সেকশন একই ভাবে পরিবর্তন করে নিতে হবে। আশা করি বুঝতে পেরেছেন।

Label Change By Post Category
Label Change By Post Category

# How To Get This Blogger Template ?
 এই ব্লগার Template টির ফ্রি ভার্সন নেই তাই এই ব্লগার টি যদি কেউ কিনতে চান তাহলে যোগাযোগ করার জন্য বলা হল-



                                জানি না আজকের এই টিউন টি আপনাদের কেমন লেগেছে। যদি আজকের এই ব্লগার টেম্পেলেট টি ভালো লেগে থাকে তাহলে , আপনার মতামত জানাতে ভূলবেন না। আর লেখার মাঝে ভূল ত্রুটি গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকের মত বিদায় নিচ্ছি। আবারও কথা হবে নতুন কোন বিষয়ে , সে পর্যন্ত ভালো ও সুস্থ থাকুন। টাটা। বাই বাই।


ক্রেডিট বাইঃ - SMsudipBD.Com
Tags:-
 প্রথম আলো স্টাইল ব্লগার টেম্পেলেট আপডেট ভার্সন এবং ডকুমেন্টেশন,Prothomalo Blog - Prothom Alo Blogger Template,Prothom Alo designs, themes, templates,Prothom Alo blogger template download,প্রথম আলো - Sundarban IT Ltd,Prothom-alo Wordpress Theme,Prothom alo blogger template github,Prothom alo blogger template free download
পোস্ট রেটিং করুন
ট্যাগঃ , ,
About Author

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!